মুক্ত আকাশে ডানা মেললো দেড় শতাধিক দেশীয় পাখি - NSSB

মুক্ত আকাশে ডানা মেললো দেড় শতাধিক দেশীয় পাখি

অবশেষে প্রান ফিরে পেল দেড় শতাধিক দেশীয় পাখি  । আজ সকালে টঙ্গী বাজারে অভিযান চালিয়ে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট  উদ্ধার করেছে বিভিন্ন প্রজাতির ১৬৫টি দেশীয় পাখি । 

সকালে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক ও অসীম মল্লিকের নেতৃত্বে অভিযান চালায় বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট । অভিযানে উদ্ধার করা হয় পঁচানব্বইটি তিলা মুনিয়া , পঁচিশটি কালো মাথা মুনিয়া , নয়টি টিয়া , চারটি কাঠ শালিক , আটটি ভাত শালিক,পাঁচটি  ঝুটি শালিক , আঠারটি তিলা ঘুঘু  ও একটি ময়না। বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের পরিচালক মিহির কুমার দোর সার্বিক তত্তাবধানে পরিচালনা করা হয় এই অভিযানটি ।

এরপর  উদ্ধারকৃত পাখিগুলোকে মিরপুর বোটানিকাল গার্ডেনের পরিচালক মোল্লা রেজাউল করিম ও বন অধিদপ্তরের এসিসিএফ ইমরান হোসেনের সহযোগিতায় জাতীয় বোটানিকাল গার্ডেনে অবমুক্ত করা হয় ।

বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের বন্যপ্রাণী পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক বলেন ,  ” বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ অনুযায়ী সকল প্রকার দেশীয় পাখি ক্রয়-বিক্রয়, লালন-পালন আইনত দন্ডনীয় অপরাধ। দেশীয় পাখি শিকার ও বিক্রি বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি  এবং ভবিষ্যতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে । “