জীবন বাঁচাতে ও সাজাতে উদ্ভিদ - NSSB

জীবন বাঁচাতে ও সাজাতে উদ্ভিদ

 

picসুধী পাঠক, আজ সকালে রাস্তার পাশে চা পান করতে যেয়ে দেখলাম কমলালেবুর রস দিয়ে তৈরী রং চা (Tea without milk), নতুনত্ব দেখে আগ্রহ ভরেই অর্ডার দিলাম তখনও চিন্তা করিনি Cytras ফল নিয়ে লিখবো কিন্তু বিক্রেতা কমলা লেবুর চায়ের বর্ননা করছিলো এমনভাবে যে আর না লিখে পারলাম না। যাই হোক চা বিক্রেতা যদিও না জেনেই বর্ননা করেছে তবে তার কথাগুলো সম্পুর্ন সঠিক ছিলো। আমার চা পান করা শেষ বিক্রেতাকে ধন্যবাদ দিয়ে ১০টাকার চায়ের দাম ২০টাকা দিয়ে হাটতে শুরু করলাম আর ভাবতে লাগলাম এই বিষয়ে কিছু লেখা প্রয়োজন চা বিক্রেতা ভাই তোমাকে ধন্যবাদ তুমি আমায় লেখার কাঁচামাল হাতে তুলে দিয়েছ।

প্রিয় পাঠক চা বিক্রেতার কথায় অনুপ্রানিত হয়ে মানবকল্যানে Rutaceae পরিবার অর্থাৎ লেবু (Cytrus) জাতীয় উদ্ভিদ ও এর ফল নিয়ে আলোকপাত করছি। Rutaceae পরিবারকেই সাধারনত সাইট্রাস পরিবার বলা হয়। যাহা ফুল ও ফল উৎপাদনকারী উদ্ভিদ। এই পরিবারের সদস্যদের ফুল সাধারনত ৪-৫ ভাগে বিভক্ত ও তীব্র সুগন্ধ যুক্ত হয়। এই পরিবারের উদ্ভিদ গুলি অর্থনৈতিক ভাবে খুবই গুরুত্ববাহী।

 

[su_heading size=”18″]

Rutaceae পরিবারের কিছু উদ্ভিদের তালিকাঃ

১) কমলা- Citrus sinensis, ২) লেবু- Citrus limon, ৩) Grapefruit/জাম্বুরা- Citrus paradisi, ৪) Lime/জামির- Citrus aurantifolia, ৫) White sapote/মেক্সিকান আপেল- Casimiroa edulis, ৬) Orange berry/জিন বেরী- Glycosmis pentaphylla, ৭) Clymenia- Clymenia polyandra, ৮) Lime berry- Triphasia trifolia ইত্যাদি।

[/su_heading]

সাইট্রাস পরিবারের বেশ কিছু সদস্যকে পারফিউম ইন্ডাসট্রিতে ব্যবহার হয়। যেমন অস্ট্রেলিয়ার পশ্চিম অঞ্চলে Boronia megastigma নামক উদ্ভিদ পারফিউম তৈরীতে ব্যবহার হয়। যা থেকে ফ্রান্সের নামকরা ডলসি গাবানা ব্রান্ডের কয়েকটি বিখ্যাত পারফিউম তৈরী হয় যা সারা দুনিয়ার মানুষের কাছে খুবই সমাদৃত ও চড়া মূল্যে বিক্রি করা হয়। ফ্রান্সে তৈরী এই ব্রান্ডের একটি 100ml এর পারফিউমের বর্তমান বাজার মূল্য কমপক্ষে $350 থেকে $400 জার্মানির বিখ্যাত ডোব সাবানের সুগন্ধির অন্যতম উৎস হলো এই উদ্ভিদ। এছাড়াও বিশ্বের নামকরা কসমেটিকস কোম্পানি তাদের ক্রিম লোশনের সুগন্ধির উৎস হিসেবে এই উদ্ভিদের উপর নির্ভরশীল।

Cytrus জাতীয় ফলে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকে যা আমাদের দেহের নানাবিধ চাহিদা পূরন করে থাকে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। দ্রুত Wound healing করতে ভিটামিন সি এর বিশেষ ভূমিকা আছে। ভিটামিন সি এর উপকারিতা আমাদের সকলের জানা তাই আমি আজ সেদিকে অগ্রসর হতে চাচ্ছি না। বিশেষ কিছু ক্ষেত্র নিয়ে আলোচনার চেষ্টা করছি।

পাইলোকার্পাইন (Pilocarpine) নামক ঔষধ Pilocarpus jaborsndiPilocarpus microphyllus নামক দুটি উদ্ভিদ থেকে উৎপন্ন হয় যাহা ব্রাজিলে পাওয়া যায়। পাইলোকার্পাইন নামক ঔষধ গ্লুকোমা ও রেডিওথেরাপির পর Dry mouth এর চিকিৎসায় ব্যবহার হয়। Cytrus পরিবারের উদ্ভিদের ফলের খোসা হতে পিউরিফাইড মাইক্রোনাইজড ফ্ল্যাভোনয়েড ফ্রাকশন পদ্বতিতে মানবদেহের জন্য অত্যন্ত উপকারী ঔষধ তৈরী করা হয়। যাহা হেমোরয়েডস, ভেরিকস ভেইন, PMS,
Gingivitis ও Epistaxis এ ব্যবহার করা হয়। প্রিয় পাঠকদের জন্য সুসংবাদ হলো সারা দুনিয়াতে বহুল সমাদৃত এই হেমোরয়েডসের ঔষধ এখন বাংলাদেশে পাওয়া যাচ্ছে।

মাইক্রোনাইজড কি একটু জানা প্রয়োজন।
ইহা হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন কঠিন বস্তু কনার ব্যাস কে খুবই ছোট করে আনা হয়। সাধারনত মাইক্রোনাইজেশান শব্দ (Term) টা তখনি ব্যবহার করা হয় যখন কঠিন বস্তুর কনার ব্যাস খুবই, খুবই ছোট হয়। (Few micrometers in diameter) বর্তমানে আধুনিক এই পদ্বতিটি ফার্মাসিউটিক্যালস ইন্ডাসট্রিতে অনুসরন করা হচ্ছে।

এবার ফ্লাভোনয়েড কি তা নিয়ে বিস্তারিত আলোকপাত করছি।
Flavonoids ব্যাপক ভাবে উদ্ভিদের মধ্যে বিস্তৃত থেকে অনেক কাজ সম্পাদন করে থাকে, ফ্ল্যাভোনয়েড হলো উদ্ভিদের খুবই গুরুত্ববাহী রঞ্জক (Pigment) যাহা ফুলের রঙ তৈরী করে। পরাগায়ন কারী প্রানী দের আকৃস্ট করার জন্য ফ্লাভোনয়েড হলুদ,লাল ও নীল রঙের পাপড়ীর ডিজাইন তৈরী করে। কিছু উঁচু (Higher plants) শ্রেনীর উদ্ভিদে ফ্ল্যাভোনয়েড UV (আল্ট্রা ভায়োলেট) রেডিয়েশান কে ফিলট্রেশন করতে মূখ্য ভূমিকা পালন করে।এছাড়াও ফ্ল্যাভোনয়েড উদ্ভিদের রাসায়নিক মেসেঞ্জার, শারীরবৃত্তীয় নিয়ন্ত্রক এবং সেল(Cell) চক্র ইনহিবিটরের কাজ করতে পারে।

মূল দ্বারা নিঃসৃত ফ্ল্যাভোনয়েড ডাল, মটরশুটি, এবং সয়া শিম জাতীয় উদ্ভিদের সঙ্গে তাদের মিথোজীবী সম্পর্ক বজায় রাখতে সাহায্য করে। নডিওল তৈরী করে মাটিতে নাইট্রোজেনের আধিক্য ঘটায় ফলে মাটির উর্বরতা বৃদ্বি পায়।
প্রিয় পাঠক এতকিছু তুলে আনার কারন হলো মাইক্রোনাইজড ও ফ্ল্যাভোনয়েড এই বিশেষ শব্দ দুটোর সাথে আপনাদের পরিচয় ঘটানো যাতে আপনাদের বুঝতে সুবিধা হয়।
সাইট্রাস জাতিয় উদ্ভিদ হইতে প্রাপ্ত এই ফ্ল্যাভোনয়েড কে পিউরিফাইড মাইক্রোনাইজড পদ্বতিতে ভেঙে তৈরী করা হয় উল্লেখিত সব দুনিয়া কাঁপানো ঔষধ যা পাইলসের চিকিৎসায় সফল ভাবে ব্যবহার করা হচ্ছে ও সার্জারির পরিমান কমিয়ে আনা সম্ভব হয়েছে।

হেমোরয়েডস (Hemorrhoids) -পাইলসকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় হেমোরয়েডস বলে।
ভেরিকস ভেইন (Varicose veins)ভেরিকস ভেইন হলো, ভেইন গুলোর (veins) দৈর্ঘ্যবৃদ্বি(Enlarged)হওয়া ও কুচকিয়ে (Twisted) যাওয়া এটি সাধারনত পায়ে হয়ে থাকে।
PMS- প্রি মিন্সস্ট্রুয়াল সিনড্রোম।
Gingivitis- দাতের মাড়ি ফুলে যাওয়া ও পরবর্তিতে রক্ত বের হওয়া। (inflammation of the gum tissue).
Epistaxis- চিকিৎসা বিজ্ঞানের ভাষায় নাক দিয়ে রক্ত বের হওয়া(nosebleed) কে epistaxis বলে।