চরকোমরপুরে কুমির আতঙ্কে গ্রামবাসী - NSSB

চরকোমরপুরে কুমির আতঙ্কে গ্রামবাসী

ছবি :  এহসান আলী বিশ্বাস লিঠু

পাবনার চরকোমরপুরে পদ্মা নদীর সাথে সংযুক্ত খালে কুমির চলে আসায় গ্রামবাসীদের মধ্যে আতংক বিরাজ করছে ।

বন বিভাগের বন্যপ্রাণী ও প্রাকৃতিক সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক  জাহিদুল কবির বলেন , পদ্মা নদীর সাথে সংযুক্ত খালটি পর্যাপ্ত পরিমান গভীর থাকায় বর্তমানে কুমিরটি নিরাপদে আছে । আর যেহেতু  জনবসতি খালের  থেকে কিছুটা দূরে তাই  স্থানীয় অধিবাসীদের ক্ষতি হবার সম্ভাবনাও অনেকটা কম। তারপরও কুমিরটিকে উদ্ধার করা হবে কিনা বা স্থানীয় অধিবাসীদের জন্য এটি কতটা বিপদজনক সেজন্য স্থানীয় বন বিভাগের কর্মকর্তাদের সাথে স্থানীয় জেলেদের আলোচনা চলছে । আর জেলেরা এবং স্থানীয় অধিবাসীরা যাতে কুমিরটি মেরে না ফেলে সেজন্যও তাদের সতর্ক করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে বন্যপ্রাণী সংরক্ষণ কমিটির মাধ্যমে বিষয়টিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলেও জানান তিনি। এর আগে সকালে খবর পেয়ে ঘটনাস্থলে আসেন রাজশাহী সার্কেলের উপ-বন সংরক্ষক মোঃ মাহবুবুর রহমান  ।

ছবি :  এহসান আলী বিশ্বাস লিঠু

স্থানীয় অধিবাসী ও আলোকচিত্রশিল্পী এহসান আলী বিশ্বাস লিঠু জানান , চরকোমরপুর এলাকায় স্থানীয় জেলেরা নৌকা আর জাল নিয়ে খালে মাছ শিকার করতে গেলে তারা কুমিরটিকে প্রথম পানিতে ভাসতে দেখে । নদীতে তীরের শতাধিক মানুষের সচক্ষে ভসমান অবস্থায় কুমির দেখার খবর এলাকায় ছড়িয়ে পড়লে আতঙ্কে চরকোমরপুরের খালে মাছ ধরা বন্ধ করে দেয় জেলেরা।

ছবি :  এহসান আলী বিশ্বাস লিঠু

কুমিরের আতংকে হঠাৎ করে জেলেরা মাছ ধরা বন্ধ করে দেয়ায় হুমকিতে পড়েছে  মাছ শিকার করে জীবিকা নির্বাহ করা জেলেদের দৈনন্দিন জীবন। শিগগিরই এ ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানান বন বিভাগের কর্মকর্তারা ।