Striped Tiger

Striped Tiger

Striped Tiger, Photo- Mohosin Khan Towhid

লেখকঃ Sakib Chowdhury Abir

বাঘবল্লা (Striped Tiger) নিমফ্যালিডি (Nymphalidae) পরিবারের সদস্য এবং ডানায়িনি (Danainae) উপগোত্রের অন্তর্গত এক প্রজাতির মাঝারি থেকে বড় আকারের প্রজাপতি যা ডোরাকাটা বাঘ নামেও সমধিক পরিচিত । বাঘবল্লার বৈজ্ঞানিক নাম Danaus genutia

এদের চূড়া বাদে সামনের দুই ডানার ওপরের বাকি অংশ দেখতে বাঘের মতো তাই ডোরাকাটা বাঘ বা বাঘবল্লা বলে নামকরণ করা হয়েছে । এই প্রজাপতির ওপর-পিঠ কমলা রঙের এবং শিরাগুলোর ওপর চওড়া কালো কালো টান দেখা যায়। সামনের ডানার শীর্ষের দিকে কিছুটা কালো জমির ওপর সাদা পটি আছে। এই কালো অঞ্চল সাদা পটি পেরিয়ে উপর দিকে চকোলেট রঙ দেখা যায়। পুরুষ প্রজাপতির নীচের পিঠে ডানার মাঝামাঝি কালো সাদায় মেশানো একটা ছোপ থাকে ।

Striped Tiger

Striped Tiger, Photo: Mohosin Khan Towhid

প্রসারিত অবস্থায় বাঘবল্লার ডানার আকার ৭২-১০০ মিলিমিটার দৈর্ঘ্যের হয়ে থাকে । জঙ্গল, ঝোপঝাড়, বাগানসহ যেখানে যেখানে ফুলগাছ জন্মে থাকে সর্বত্রই এদের দেখতে পাওয়া যায় । বাঘবল্লা সাধারণত মাটির মাত্র কয়েক ফুট ওপর দিয়ে ধীর ভঙ্গিতে উড়ে থাকে, যদি না এদের বিরক্ত করা হয় ।

Egg

Egg, Photo- Internet

ডোরাকাটা বাঘের ডিম রূপালী বর্ণের এবং লম্বাটে আকৃতির হয় যার গায়ে লম্বালম্বি খাঁজ কাঁটা থাকে । গাছের পাতার পিছন-পিঠে ডিম দেখা যায় । শূককীট মখমলের মতো কালো বর্ণের। তার ওপর নীলচে সাদা ও হলুদের ছোপ এবং সাদা রেখার বেড় দেখা যায় ।

Lurva

Lurva, Photo- Internet

এই শূককীটগুলো Asclepius curassivica (মরিচা ফুল), Ceropegia intermedia, Vincetoxicum প্রজাতির উদ্ভিদ যেমন- Cynanchum dalhousieae, Cynanchum liukiensis, Marsdenia, Tylophora tenius, Raphistemma pulchellam এবং Asclepiadacea গোত্রের আরও বহু উদ্ভিদের গাছের পাতার রসালো অংশ আহার করে । মূককীট সবুজ রঙের হয়। তার ওপর সোনালি বিন্দু বিন্দু ফুটকি থাকে।

Pupa

Pupa, Photo- Internet

বাংলাদেশের সর্বত্র এই প্রজাতির দেখা মিলে । এর বাইরে সমগ্র ভারতজুড়ে, শ্রীলংকা, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, নেপাল, মায়ানমার, দক্ষিণ চীন, জাপান, থাইল্যান্ড এবং ভিয়েতনামে এদের বসবাস রয়েছে ।

তথ্যসূত্রঃ
(১) উইকিপিডিয়া
(২) Butterflies of Bangladesh by Shafique Haider Chowdhury & Monwar Hossain

error: Content is protected !!