"Express Your Love for Nature" Blog

বিলুপ্তির পথে চশমাপরা ঽনুমান , চলছে গবেষণা

যুক্তরাজ্যের THE RUFFORD FOUNDATION এর আর্থিক অনুদানে বাংলাদেশের মহাবিপন্ন চশমাপরা  হনুমান নিয়ে  “Status and Conservation Initiative of Phayre’s Langur in Northeast Bangladesh” শিরোনামে  একটি গবেষনা প্রকল্প চলছে সাতছরি জাতীয় উদ্যান, লাউয়াছরা...

ভাওয়াল জাতীয় উদ্যানে বিপন্নপ্রায় রামগদি পুনর্বাসন

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, ঢাকা এর বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আকনের সার্বিক তত্ত্বাবধানে ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর সহযোগিতায় মোট ৯টি গুইসাপ (৪টি পুরুষ ও ৫ টি স্ত্রী) গাজীপুর ভাওয়াল জাতীয় উদ্যানে পুনঃর্বাসন করা হয় ।

টংঙ্গীবাজার থেকে বিপুল সংখ্যক দেশীয় পাখি ও বন্যপ্রাণী উদ্ধার , ব্যবসায়িকে জরিমানা

টংঙ্গীবাজার থেকে বিপুল সংখ্যক দেশীয় পাখি ও বন্যপ্রাণী উদ্ধার এবং এক ব্যবসায়ীকে ৫০,০০০ টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারোয়ার আলম।  মঙ্গলবার দুপুরে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট  এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদর দপ্তরের যৌথ অভিযান পরিচালনা করে টংঙ্গীবাজারে  ।

ভুট্টার রঙ ও ইতিহাস

আমরা রঙিন হতে চাই কাউকে রাঙাতে পছন্দ করি। আর কথায় আছে মনে রঙ থাকলে সব কাজে নাকি একাগ্রচিত্তে মনোনিবেশ করা যায়, যার ফলাফলও হয় রঙিন। আমাদের দেশে এক সময় ভুট্টা খুবই অবহেলিত একটি ফসল ছিল,কেউ এর চাষাবাদ করতো কিনা জানিনা, হয়ত বয়োজেষ্ট দের জিজ্ঞেস করলে এর সঠিক উত্তর পাওয়া যাবে। তবে আজকাল আমাদের দেশে মানুষের খাদ্য ও পশু খাদ্য হিসেবে এর জনপ্রিয়তা বেড়েছে ফলে চাষাবাদও বৃদ্ধি পেয়েছে এতে কোন সন্দেহ নেই।

রাজধানীর মিরপুরে পাখির বাজারে অভিযান

রাজধানীর মিরপুর -১ এর পাখির বাজারে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট অভিযান চালিয়ে জব্দ করেছে ৯৪টি দেশীয় পাখি এবং ৩ টি কাঠবিড়ালি ।

টংঙ্গী অভিযানে ৭৫টি দেশীয় পাখি জব্দ

বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানায় , দেশীয় পাখি শিকার ও বিক্রি বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি এবং ভবিষ্যতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে ।

মুক্ত আকাশে প্রান ফিরে পেল এক ঝাঁক ঘুঘু

পাবনা শহরে এবং তার আশে পাশের উপজেলাগুলোর হাটে প্রতিনিয়ত বিভিন্ন জাতের দেশি পাখি বিক্রি করতে দেখা যায় । একদল অসাধু ব্যবসায়ী অধিক লাভের জন্য বিভিন্ন জাতের দেশি পাখি বিক্রি করে, দেশি পাখি রক্ষায় বিভিন্ন ধরনের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করার পরও বন্ধ করা সম্ভব হচ্ছে না এই পাখি কেনাবেচা

Editorial, July 2018

Editorial, July 2018

Hello viewers! Welcome to our new gift of the year for you – the monthly ‘Nature Study’, a web Newsletter, updated every month. It contains an editorial, and a number...

GREEN ECONOMY – Quarry of the time

Green economy is the Economics of the world concerning work, human needs, the Earth’s materials, and how they mesh most harmoniously with each other.  It is primarily about the “usage-value” and not the “exchange-value”; about the quality and not the quantity; about the regeneration of populations, communities, and ecosystems and not about the accumulation of money or materials.