"Express Your Love for Nature" Blog

নরসিংদীর পলাশ উপজেলা থেকে ৫টি গন্ধগকুল উদ্ধার

নরসিংদীর পলাশ উপজেলার ইছাখালি গ্রাম থেকে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট অভিযান চালিয়ে উদ্ধার করেছে ৫টি গন্ধগকুল । 

মুক্ত আকাশে ডানা মেললো দেড় শতাধিক দেশীয় পাখি

অবশেষে প্রান ফিরে পেল শতাধিক দেশীয় পাখি  । আজ সকালে টঙ্গী বাজারে অভিযান চালিয়ে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট অভিযান চালিয়ে উদ্ধার করেছে বিভিন্ন প্রজাতির ১৬৫ টি দেশীয় পাখি । 

নরসিংদীর পুটিয়া বাজারে অভিযান , ৫৩টি দেশীয় পাখি উদ্ধার

নরসিংদীর পুটিয়া বাজারে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট অভিযান চালিয়ে উদ্ধার করেছে ৫৩টি দেশীয় পাখি

বিলুপ্তির পথে চশমাপরা ঽনুমান , চলছে গবেষণা

যুক্তরাজ্যের THE RUFFORD FOUNDATION এর আর্থিক অনুদানে বাংলাদেশের মহাবিপন্ন চশমাপরা  হনুমান নিয়ে  “Status and Conservation Initiative of Phayre’s Langur in Northeast Bangladesh” শিরোনামে  একটি গবেষনা প্রকল্প চলছে সাতছরি জাতীয় উদ্যান, লাউয়াছরা...

ভাওয়াল জাতীয় উদ্যানে বিপন্নপ্রায় রামগদি পুনর্বাসন

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষন বিভাগ, ঢাকা এর বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আকনের সার্বিক তত্ত্বাবধানে ও বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এর সহযোগিতায় মোট ৯টি গুইসাপ (৪টি পুরুষ ও ৫ টি স্ত্রী) গাজীপুর ভাওয়াল জাতীয় উদ্যানে পুনঃর্বাসন করা হয় ।

টংঙ্গীবাজার থেকে বিপুল সংখ্যক দেশীয় পাখি ও বন্যপ্রাণী উদ্ধার , ব্যবসায়িকে জরিমানা

টংঙ্গীবাজার থেকে বিপুল সংখ্যক দেশীয় পাখি ও বন্যপ্রাণী উদ্ধার এবং এক ব্যবসায়ীকে ৫০,০০০ টাকা জরিমানা করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সারোয়ার আলম।  মঙ্গলবার দুপুরে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট  এবং র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সদর দপ্তরের যৌথ অভিযান পরিচালনা করে টংঙ্গীবাজারে  ।

ভুট্টার রঙ ও ইতিহাস

আমরা রঙিন হতে চাই কাউকে রাঙাতে পছন্দ করি। আর কথায় আছে মনে রঙ থাকলে সব কাজে নাকি একাগ্রচিত্তে মনোনিবেশ করা যায়, যার ফলাফলও হয় রঙিন। আমাদের দেশে এক সময় ভুট্টা খুবই অবহেলিত একটি ফসল ছিল,কেউ এর চাষাবাদ করতো কিনা জানিনা, হয়ত বয়োজেষ্ট দের জিজ্ঞেস করলে এর সঠিক উত্তর পাওয়া যাবে। তবে আজকাল আমাদের দেশে মানুষের খাদ্য ও পশু খাদ্য হিসেবে এর জনপ্রিয়তা বেড়েছে ফলে চাষাবাদও বৃদ্ধি পেয়েছে এতে কোন সন্দেহ নেই।

রাজধানীর মিরপুরে পাখির বাজারে অভিযান

রাজধানীর মিরপুর -১ এর পাখির বাজারে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণ ইউনিট অভিযান চালিয়ে জব্দ করেছে ৯৪টি দেশীয় পাখি এবং ৩ টি কাঠবিড়ালি ।

টংঙ্গী অভিযানে ৭৫টি দেশীয় পাখি জব্দ

বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানায় , দেশীয় পাখি শিকার ও বিক্রি বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি এবং ভবিষ্যতে এই ধরনের অভিযান অব্যাহত থাকবে ।