ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট জিলানী

উড়লে আকাশে প্রজাপতি,প্রকৃতি পায় নতুন গতি -এ প্রতিপাদ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে ৮ম বারের মত আয়োজিত প্রজাপতি মেলা ২০১৭ তে ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট ২০১৭ অ্যাওয়ার্ড লাভ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও নেচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশ(এন এস এস বি) এর আজীবন সদস্য আফলাতুন কায়সার জিলানী ।

২০১২ সালে নটরডেম কলেজে ভর্তি হয় আফলাতুন কায়সার জিলানী । এরপর ২০১৩ সালের শুরুতেই নটরডেম নেচার স্টাডি ক্লাব এর প্রতিষ্ঠাতা পরিচালক ও নেচার স্টাডি সোসাইটি অব বাংলাদেশ(এনএসএসবি) এর চেয়ারম্যান মিজানুর রহমান ভূঁইয়া স্যারের সংস্পর্শে আসে জিলানী। এরপর থেকে মিজান স্যারের সহযোগিতায় প্রকৃতি নিয়ে কাজ করার সুযোগ পায় জিলানী। বিশ্ববিদ্যালয় ভর্তি হবার পর তার কাজের ক্ষেত্র আরও বৃদ্ধি বৃদ্ধি পেতে থাকে এবং তারই ধারাবাহিকতায় কাজ করে প্রজাপতির লার্ভার হোষ্ট প্লান্ট নিয়ে । আর এই কাজের জন্যই তাকে দেওয়া হয় ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড। জিলানী বলেন, আমার গবেষণায় ফুটে উঠেছে বাংলাদেশ কিভাবে প্রজাপতি সংরক্ষণ করা যায় এবং সংরক্ষণে গার্ডেনিং অর্থাৎ বারান্দায় এবং ছাদে প্রজাপতির বাগান তৈরি করার মাধ্যমে কিভাবে প্রজাপতি সংখ্যা আরো বৃদ্ধি করা যায় ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আফলাতুন কায়সার জিলানী তার ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ডটি উৎসর্গ করেন তার শিক্ষক জনাব মিজানুর রহমান ভূঁইয়া এবং এনএসএসবি এর ক্যাপ্টেন কাউসার মোস্তফা ও শুহান সাঈদকে।