রহস্যময় উদ্ভিদ জগৎ-৪

লেখক- আজহারুল ইসলাম খান।

প্রচন্ড গরমে আমরা বার বার গোসল করি,কেউবা শীতল পাটি বিছিয়ে গাছের তলায় বিশ্রাম নেই। কখনো কখনো শীতল জলে লেবু শরবত পান করি। আবার বিজ্ঞানের কল্যানে আমরা এয়ারকন্ডিশন বাড়ি ও গাড়ি ব্যবহার করি। গাছপালা তো আর এয়ারকন্ডিশন ব্যবহার করতে পারে না তবে প্রচন্ড গরমে বা মরুভুমিতে গাছপালা কি ভাবে বেঁচে থাকে বা তাদের খাদ্য তৈরি করে(!) আমার ধারনা এমন একটি প্রশ্ন সকলের মনে উকি দেয়। বিষয়টি যদিও জটিল তবে খুবই ইন্টারেস্টিং। আমরা জানি দিনেরবেলা উদ্ভিদ সুর্যালোকের উপস্থিতিতে সালোকসংশ্লেষণ এর মাধ্যমে নিজের খাদ্য নিজেই তৈরি করে ফলে স্টোম্যাটা খোলা থাকে।

মরু উদ্ভিদ বা Crassulaceae পরিবারের উদ্ভিদ বা Succulent plants এর ক্ষেত্রে আশ্চর্য জনক ব্যাপারটা এখানেই ঘটে, এরা প্রচন্ড গরমে বা তপ্ত মরুতে দিনের বেলা সালোকসংশ্লেষণ করে না। ব্যাপারটা অবাক করার মতই(!) সুধী পাঠক চলুন দেখি ব্যাপারটা কি।

Crassulaceae পরিবারর উদ্ভিদেরা ক্রাসুলাসিয়ান এসিড বিপাক অর্থাৎ CAM Photosynthesis করে থাকে। ইহা একটি Carbon fixation pathway যাহা শুস্ক পরিবেশে কিছু উদ্ভিদের অভিযোজনের জন্য সরাসরি জড়িত। মরু উদ্ভিদ ও আনারস এই CAM পদ্বতিতে অভিযোজিত হয়। এই সব উদ্ভিদের Evapotranspiration কমানোর জন্য পাতায় অবস্থিত স্টোম্যাটা দিনের বেলায় বন্ধ রাখে ও Co2 সংগ্রহের জন্য রাতের বেলা স্টোম্যাটা খোলা রাখে। সংগৃহীত Co2 4-Carbon acid malate রূপে Vacuoles এর মধ্যে জমা হয় ও দিনের বেলা এই malate Chloroplast এ গিয়ে সেখানে রূপান্তরিত হয়ে Co2 হয় যা সালোকসংশ্লেষণে ব্যবহ্নত হয়। পুর্বে সংগৃহীত(pre collected) Co2 RuBisCO enzyme এ ঘনীভূত হয়ে সালোকসংশ্লেষণের কার্যক্ষমতা বৃদ্বি করে।
এই প্রক্রিয়াটি প্রথম আবিস্কার করেন সুইস কেমিস্ট ও উদ্ভিদ শারীরতত্বের ছাত্র Nicolas Theodore de Saussure
(1767-1845)। এই পদ্বতিতে মরু অঞ্চলের উদ্ভিদরাজী সালোকসংশ্লেষণ করে ও নিজেদের খাদ্য প্রস্তুত করে।

★স্টোম্যাটা-পাতার (এবং কচি কান্ডের) উর্ধ্ব ও নিম্নতলের বহিঃত্বকে (এপিডার্মিসে) অবস্থিত দুটি রক্ষীকোষ দিয়ে পরিবেষ্টিত সূক্ষ্ম রন্ধ্রকে পত্ররন্ধ্র বা স্টোম্যাটা ( stomata, একবচনে stoma) বলে।
★CAM-Crassulacean acid metabolism.
★Carbon fixation- Refers to the conversion process of inorganic carbon(Co2) to organic compounds by living organism.
★Succulant plant-Succulant শব্দটি এসেছে ল্যাটিন ভাষা থেকে, Sucus মানে হলো জুস। যে সব উদ্ভিদের পাতা মোটা ও রসালো।
★Evaporation+Transpiration= Evapotranspiration.
Evaporation-(বাস্পীভবন)মাটি থেকে বা প্লান্ট ক্যানপি থেকে পানি বাস্পিভূত হয়ে বাতাসে চলে যাওয়া।
Transpiration- (বাস্পাকারে নির্গমন) গাছের মধ্যে পানি চলাচল ও বাস্পাকারে স্টোমাটা দিয়ে বের হয়ে পানির অপচয়।
★Vacuole- উদ্ভিদ কোষে বায়ু বা রস পূর্ণ গহবর।
★Co2- কার্বন ডাই অক্সাইড।
★RuBisCO-রাইবোলোস-১,৫-বাইফসফেট কার্বোক্সিলেস/অক্সিজেনেস এর সংক্ষিপ্ত রূপ। ইহা এক ধরনের এনজাইম যাহা কার্বন ফিক্সেশানের প্রথম ধাপে সরাসরি জড়িত থাকে।

রহস্যময় উদ্ভিদ জগৎ-১

রহস্যময় উদ্ভিদ জগৎ-২

রহস্যময় উদ্ভিদ জগৎ-৩

 

error: Content is protected !!