মাছরাঙ্গা

-মহসিন খান তৌহিদ

নদী মাতৃক দেশ বাংলাদেশ। এই দেশে জালের মত ছরিয়ে আছে নদী। এই নদীমাতৃক দেশের অতি পরিচিত একটি প্রজাতির পাখি হচ্ছে মাছরাঙ্গা। আমাদের দেশে এই পর্যন্ত ১১ প্রজাতির মাছরাঙ্গা এর সন্ধান পাওয়া গিয়েছে। এই পাখি গুলো প্রধানত নদী,পুকুর,বিল অথবা ডোবার আশে পাশে বেশি দেখা যায়।

1

আমাদের দেশের দক্ষিণের সুন্দরবন,চট্টগ্রাম এবং কক্সবাজার এ এই ১১ প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। কিন্তু দেশের অন্যান্য অঞ্চলে শুধু মাত্র ৪ ধরনের মাছরাঙ্গা এর সন্ধান পাওয়া যায়।

2এরা হচ্ছে Common Kingfisher(ছোট মাছরাঙ্গা), White-throated Kingfisher(সাদা বুক মাছরাঙ্গা), Strork-billed Kingfisher(মেঘ-হও মাছরাঙ্গা), Pied Kingfisher(পাকড়া মাছরাঙ্গা)।

এছাড়াও আরেকটি প্রজাতির মাছরাঙ্গা রয়েছে যা সুন্দরবন ছাড়াও দেশের কিছু অঞ্চলে দেখতে পাওয়া যায় যায় নাম Blue-Eared Kingfisher(নিলাভ কান মাছরাঙ্গা). রঙ্গিন বর্ণের এই পাখি গুলোর মূল খাবার হচ্ছে মাছ। এদের মাছ ধরে খাওয়ার দৃশ্য অতি চমৎকার। এছাড়াও এরা ব্যাঙ, পোকা এবং বিভিন্ন ধরনের ছোট সরীসৃপ ও খেয়ে থাকে।

3

কিন্তু অতি পরিচিত এই পাখিটি দিন দিন বিভিন্ন এলাকা থেকে হারিয়ে যাচ্ছে। IUCN এর রিপোর্ট অনুযায়ী বঙ্গোপসাগরের পানি দিন দিন বেড়ে যাওয়ায় এবং দক্ষিণাঞ্চল দিন দিন প্লাবিত হওয়ায় এদের আবাসস্থল দিন দিন ধ্বংসের পথে, তা ছাড়া পানি দূষণ এবং নদী ভরাট এর ফলেও এরা দিন দিন তাদের আবাসস্থল হারাচ্ছে। তাই এই রঙ্গিন প্রজাতির পাখি গুলোর এর প্রাকৃতিক নিবাস রক্ষায় আমাদের সচেষ্ট হতে হবে।

4

 

error: Content is protected !!