ফ্রগহুপার ও সবুজ উদ্ভিদ

লেখক- আজহারুল ইসলাম খান।

ছোটবেলায় বনে,বাগানে,মাঠে ঘুরে বেড়ানোর অভ্যাস ছিলো। এই বাড়ির পেয়ারা তো সেই বাড়ির গাছের ফুল চুরি করা ছিলো নিত্য দিনের রুটিন কাজ। চুরি করতে যেয়ে প্রায়ই দেখতাম পেপে গন্ধরাজ ঝিংগে,ধুন্দল ইত্যাদি গাছের পাতার উপর ফেনার মত থুথু লেগে আছে। বাড়ির বয়স্ক কাউকে জিজ্ঞেস করলে বিভিন্ন রকমের উত্তর পেতাম। কারো মতে রাতের বেলা ভুত পেত্নীরা আশে পাশে ঘুরা ফেরার সময় থুথু ফেলেছে আবার কেউ কেউ বলতেন জীনেরা হাত ধোয়ার পর সৃস্ট সাবানের ফেনা। এইসব কথা শুনে গা ছম ছম করতো। মনে প্রানে বিশ্বাসও করেছি কারন আমরা সকাল ১০টার পরে শুধু ফেনাই দেখেছি আর কিছু দেখিনি। সুধী পাঠক কখনো যদি এই ফেনা হাতে লেগে যেত তাহলে খুব ভয় পেয়ে আমাদের কাজের ছেলে সর্ব জ্ঞানে গুনী “ছলু” র (ছলিমউদ্দিনের ছোট নাম ছলু) শরনাপন্ন হতাম সে তখন চিকিৎসা দিতো কিছুক্ষন কাঁদামাটি ঘসে। বড় হয়ে যখন ব্যাপারটা জেনেছি তখন খুব মজা পেয়েছি।
পাঠক আসুন ফেনা রহস্য উদঘাটন করা যাক। লেখার শিরোনামেই ফ্রগহুপারের উল্লেখ করেছি,এটি হলো এক প্রকার ইনসেক্ট যাকে ইংরেজীতে Froghopper বলা হয়। যার Nymphs গুলি জুন মাস থেকে শুরু করে সেপ্টেম্বর অক্টোবর পর্যন্ত তাদের লাইফ সাইকেল সম্পন্ন করে(Sexual Reproduction)। এই সময়কালে এরা আলাদা আলাদা সংগিনী নিয়ে ঘুরাঘুরি করে ও Bug গুলি Insect এ উন্নীত হয় যার নাম হলো Hemimetabolus development. এ পর্যায়ে যদিও এদের লারভাল স্টেজ নেই কিন্তু পরবর্তিতে ডানাহীন অবস্থায় পরিপুর্নতা পায়।

এই প্রজাতির Nymphs গুলি উদ্ভিদের সবুজ কচি পাতা বা কান্ডে বসে এদের মলদ্বার থেকে নিস্কাসিত একধরনের তরল ও বায়ু প্রবাহিত করে যার জন্য সাবানের ফেনার মত ফেনা উৎপন্ন হয় ও এই ফেনার মধ্যে Nymphs গুলি নিজেদের লুকিয়ে রাখে যেন নিশাচর পাখি বা অন্য প্রাণীদের দৃস্টিগোচর না হয়। সুর্যের আলো ফোটার আগেই সে পাতার নিচে লুকিয়ে যায় ও অন্ধকার নামলে আবার বের হয়ে একই কর্মে লিপ্ত হয়। এক পর্যায়ে Plant tissue খেয়ে একটু পরিপক্ক অবস্থায় গেলে নিজেরা অন্যত্র নিরাপদ স্থানে সরে যায়। একটু খেয়াল করলে দেখবেন ধুন্দল ঝিংগা শষা এ জাতিয় উদ্ভিদের পাতায় জালের মত ছিদ্র হয়ে যায় এর পিছনের খল নায়ক হলো এই Nymphs. ফলশ্রুতিতে কৃষক বেচারার মাথায় হাত কারন এই সব ছিদ্রযুক্ত পাতা যখন সালোকসংশ্লেষণ সঠিক ভাবে করতে পারে না তখন খাদ্যও চাহিদানুযায়ী তৈরী করতে পারে না তাহলে এবার ধারনা করুন বেচারা ঝিংগা ধুন্দল ফল দিবে কি করে!!!
Nympha–Stage of insect development.(ইনসেক্ট বেড়ে উঠার একটি ধাপ)।
Larval–The stage in an insects lifecycle.(পোকার জীবনচক্রের একটি ধাপ)।
Bug–very small insect.(খুব ছোট ইনসেক্ট)
Hemimetabolus development–একে Hemimetabolism ও বলা হয়। এটি হলো কিছু নির্দিস্ট পোকার বেড়ে উঠার প্রক্রিয়া যা তিনটি ধাপে সম্পন্ন হয়।
যেমনঃ Egg—>Nymph—>Adult stage অথবা Imago.
ছবিঃ Nazrul Islam
লোকেশনঃ গৌরনদী,বরিশাল।

error: Content is protected !!