গৃহসজ্জায় উদ্ভিদের ব্যবহার ও উপকারিকা

সারাদিন পরিশ্রম করার পর যে ঘরে ঢুকে ক্লান্তি দূর হয়ে যায় সেটি হল আমাদের বেডরুম। আমরা সবাই চাই বেডরুম হোক একটা প্রশান্তির জায়গা আর এই প্রশান্তির খোঁজে আমরা বেডরুমে বিভিন্ন রকমের সৌন্দর্য বর্ধনকারী উদ্ভিদ,
দামি আসবাবপত্র, পেইন্ট, গৃহসজ্জার সামগ্রী, পরিষ্কার সরঞ্জামাদি দিয়ে সাজিয়ে রাখি। কিন্তু এইসব সরঞ্জামাদি থেকে বিষাক্ত রাসায়নিক পদার্থ নির্গত করতে পারে তা হয়ত অনেকেরই জানা নেই। কারণ অধিকাংশ বেডরুমে বাতাস চলাচলের ব্যবস্থা খুবই নাজুক। তাই প্রতিটি বেডরুমে, লিভিং রুমে, রিডিং রুমে বাতাস বিশোধকরন ব্যবস্থা থাকা অতীব জরুরী।
উদ্ভিদ প্রকৃতি থেকে অনেক ক্ষতিকর উপাদান শোষণ করে নেয় ও বিনিময়ে অক্সিজেন উৎপাদন করে ও কার্যকরী ভাবে বায়ু বিশুদ্ধিকরণ হিসেবে কাজ করে। এই ব্যাপার টা আপনাদের সকলেরই জানা এই নিয়ে বেশী বাড়াবাড়ি করলে হয়ত কেউ কেউ ভ্রু কুঁচকিয়ে “বেটা একটা পণ্ডিত” বলে গালি দিতে ভুল করবেন না।
আমরা বেডরুমে বিভিন্ন রকমের শোভাবর্ধক উদ্ভিদ রাখি কিন্তু এই সব উদ্ভিদগুলো আমাদের জন্য কতটুকু স্বাস্থ্যকর তা হয়ত অনেকেই জানি না। কিছু উদ্ভিদ বিশেষ করে রাতের বেলা অক্সিজেনের পরিবর্তে কার্বন ডাই অক্সাইড নির্গত করে। তাই যে সকল বেডরুমে বাতাস চলাচলের পর্যাপ্ত ব্যবস্থা নেই সেখানে গাছ না রাখাই ভালো। তবে কিছু উদ্ভিদ আছে যাদের বেডরুমে রাখলে শ্বাস প্রশ্বাসের কোন রকম বিঘ্ন না ঘটিয়ে সাহায্য করবে।

Aloe vera

Aloe vera

Aloe (Aloe vera) এটি একটি সাকুলেন্ট প্লান্ট যা পুড়া ক্ষত ও সুপারফিসিয়াল ক্ষত সারাতে দ্রুত কাজ করে। কিন্তু এই উদ্ভিদ নিজেই Air Purifying হিসেবেও কাজ করে। Aloe vera উদ্ভিদ বাতাস থেকে ফরমালডিহাইড ও বেনজিন নামক রাসায়নিক পদার্থকে রিমোভ করে দেয়। তার মানে আপনার বেডরুমে ফরমালডিহাইড ও বেনজিন আছে এমনটি মনে করার কোন কারণ নেই।তবে মেঝেতে রক্ষিত কার্পেট,গৃহ সরঞ্জামাদি ও দেয়ালে রক্ষিত পেইন্টে ব্যবহার
করা আঠা থেকে নির্গত রাসায়নিক পদার্থকে খুবই কার্যকরী ভাবে নিষ্ক্রিয় করতে Aloe vera ‘র জুড়ি মেলা ভার।

Spider Plant (Chlorophtum comosum) এই জাতীয় উদ্ভিদ গুলি বাতাসের ফরমালডিহাইড ও বেনজিন কে পরিশোধিত করে। এছাড়া বাতাসে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড কেও রিমোভ করতে সাহায্য করে। এই সকল উদ্ভিদ অল্প আলোতে ও সামান্য পরিমাণ পানিতে স্বাচ্ছন্দ্যে বেড়ে উঠে।

Snake plant

Snake plant

Snake Plant (Sansevieria trifasciata) এটি লম্বা ও licker-like পত্রের জন্য একে সাধারণত “mother-in-law’s tongue,” বলা হয়। এই উদ্ভিদ বেডরুম বা লিভিং রুমের ফরমালডিহাইড কে নিষ্ক্রিয় করার একটি উৎকৃষ্ট সমাধান। এছাড়া ট্রাইক্লোরোইথাইলিন(পরিষ্কার করার সরঞ্জামে থাকে) ও জাইলিন(যা বিভিন্ন রকমের পেইন্টে থাকে) কে নিষ্ক্রিয় করতে বিশেষ ভূমিকা পালন করে। এটি একটি পেরিনিয়াল উদ্ভিদ ও এর পরিচর্যা খুবই সহজ কারণ অল্প আলোতে ও শুষ্ক পরিবেশ এদের খুবই পছন্দ।

Golden pothos

Golden pothos

Golden Pothos (Epipremnum aureum) যাকে আমরা মানি প্লান্ট বলি। অনেকের বিশ্বাস এই লতানো উদ্ভিদ ঘরের কোনে সাজিয়ে রাখলে ধনে সম্পদে সংসারের আয় উন্নতি বৃদ্ধি পায়। এই লতা ৬৬ ফিট পর্যন্ত লম্বা হতে পারে,একে ফরমালডিহাইড ও কার্বন ডাই অক্সাইড পরিশোধনের ছাকুনি বলা হয়।

Dracaena

Dracaena

Dracaena (Dracaena) এর প্রায় ৪০ টি প্রজাতি আছে যাদেরকে সকলেই houseplant হিসেবেই জানেন। গুল্মজাতীয় এই উদ্ভিদের সব কটি প্রজাতিই ট্রাইক্লোরো ইথিলিন ও ফরমালডিহাইড কে নিষ্ক্রিয় করতে পারে। এই উদ্ভিদ অল্প আলো পছন্দ করে তাই বেডরুমে রাখতে খুবই সুবিধাজনক। তবে বেডরুমে রাখতে হলে পোষা প্রাণী যেন এই উদ্ভিদের সংস্পর্শ না পায় সে দিকে খেয়াল রাখতে হবে কেননা Dracaena পোষা বিড়াল ও কুকুরের জন্য এক প্রকার টক্সিক নির্গত করে।

Weeping Fig

Weeping Fig

Weeping Fig (Ficus benjamina) এই উদ্ভিদের যথাযথ রক্ষণাবেক্ষণ করলে অনেক দিন বেঁচে থাকে।এরা ঘরের ভিতরে উৎপাদিত বিভিন্ন রকমের রাসায়নিক পদার্থ কে নিষ্ক্রিয় করে বসবাস যোগ্য স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করতে সাহায্য করে।
English Ivy (Hedra helix) ঘরের দেয়াল বাগানের কোনে শোভাবর্ধন কারী উদ্ভিদ হিসেবে যুগ যুগ ধরে বিশেষ ভূমিকা পালন করে আসছে। তাই উদ্ভিদ প্রেমীদের কাছে এর কদর অনেক উঁচুতম স্থানে রক্ষিত। এই উদ্ভিদ বাতাস হতে fecal matter ও ফরমালডিহাইড রিমুভ করতে সাহায্য করে।

Bamboo palm

Bamboo palm

Bamboo Palm (Chamaedorea sefritzii) হল pet-friendly বেডরুম প্লান্ট যা বাতাসের ক্ষতিকারক রাসায়নিক পদার্থকে ফিল্টার করে বেডরুমকে স্নিগ্ধ ও সজীব রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

Peace Lily

Peace Lily

Peace Lily (Spathiphyllum) মাদক সেবীদের জন্য বাতাসের ক্ষতিকারক পদার্থ রিমুভ করে খুবই উপকারী ভূমিকা পালন করে এই উদ্ভিদ। স্বল্প আলোতে ও সামান্য পানিতেই এরা বেড়ে উঠে বলে রক্ষণাবেক্ষণ তেমন কষ্টসাধ্য নয়।
বেডরুম,লিভিং রুম, রিডিং রুম সাজাতে গাছ নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ বিষয় ও বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিৎ,কেননা ভুল উদ্ভিদ নির্বাচনে আপনি ও আপনার পরিবারের সমূহ স্বাস্থ্য ঝুঁকি আসতে পারে। বিশেষ করে বাড়িতে নবজাতক ও বৃদ্ধ থাকলে ইনডোর প্লান্ট নির্বাচনে যথাযথ গুরুত্ব দেয়া বাঞ্ছনীয়। যদি আপনি না বুঝেন তাহলে নবজাতক থাকাকালীন সময়ে সব ধরনের গাছ বেডরুম থেকে বের করে দিন। অথবা স্পেশালিস্টের সাহায্য নিন।

ছবিঃ গুগলের সৌজন্যে।

error: Content is protected !!