গান পাউডার প্লান্ট

গান পাউডার প্লান্ট।

বারুদ গাছ, গান পাউডার প্লান্ট,আর্টিলারি প্লান্ট,
আর্টিলারি ফার্ন,মিলিটারি ফার্ন,কোরাল প্লান্ট বা রক প্লান্ট এই শব্দ গুলো শুনলেই কেমন যেন মনে একটা যুদ্ধ যুদ্ধ ভাব চলে আসে। আবার আমার মত দুর্বল চিত্তের হলে হয়ত ভয়ে চুপ,কোন কথা নেই কারণ কোন দিক দিয়ে এসে মাথায় লাগে নাকি বুকে লাগবে তার কোন ঠিক নেই।

“হতে পাত্তেম মস্ত বড় বীর
কিন্তু গুলা গুলীর চোটে
আমার মাথা রয়না স্থির”।


ভয়ের কোন কারণ নেই আমি নিশ্চয়তা প্রদান করছি, উল্লেখিত সবগুলো নাম একটি উদ্ভিদের। বলা যায় “একই অঙ্গে কত রূপ”! তবে একে শুধুই উদ্ভিদ বললে ভুল হবে এটি খুবই স্মার্ট একটি উদ্ভিদ। কারণ রাস্তার ধারে পুরানো দেয়ালে, ফুলের টবে জন্ম নেয়া এই রূপসী উদ্ভিদের সাথে প্রায় সকলেরই একবার হলেও দেখা হয়েছে কিন্তু আমরা কেউ কখনোই তেমন গুরুত্ব দিয়ে তার রূপ উপভোগ করিনি। এই উদ্ভিদ গুচ্ছাকারে যেখানেই জন্মাবে তার আশে পাশের পরিবেশ বদলে দিবে। এক কথায় যদি বলি তাহলে এটি একটি আগাছা কিন্তু আগাছা হলেও বনেদি কারণ এর ক্যানোপির সৌন্দর্যের জন্য এটি একটি অর্নামেন্টাল প্লান্ট। হালকা সবুজ বর্ণের গাছ গুলো যখন গুচ্ছাকারে মাটি অথবা দেয়ালে জন্মে তখন মনে হয় যেন প্রকৃতি সবুজ গালিচা বিছিয়ে দিয়েছে।

গান পাউডার প্লান্ট।

বাংলায় বা অন্য যে কোন ভাষায় প্রতিটি নামকরণের সুন্দর ও যথাযথ যুক্তি থাকে এক্ষেত্রেও কিন্তু ব্যতিক্রম নেই। এদের ফুল সম্পূর্ণ প্রস্ফুটিত হওয়ার পর একটা গাছ উঠিয়ে যদি ঝাঁকি (shake) দেয়া যায় তাহলে পরাগ রেণু(Pollen grain) গুলো এমন ভাবে ছড়ায় যে, চারিদিকে ধোঁয়া ধোঁয়া হয়ে যায় আর এ কারণেই একে গান পাউডার প্লান্ট বলা হয়। গান পাউডার যেহেতু বিস্ফোরক হিসেবে ব্যবহার করা হয় তাই এই ধারনা থেকে একে বারুদ উদ্ভিদ বলে। তবে ভয় নেই এদের পরাগ রেণু কখনোই বিস্ফোরক বা বারুদ হিসেবে কাজ করে না।

গান পাউডার প্লান্ট।

এদের সবুজাভ পুষ্প খুবই ছোট তাই সহজেই দৃষ্টি এড়িয়ে যায়, পুং পুষ্প থেকে বিস্ফোরকের মত বাতাসে পরাগ রেণু বিচ্ছুরিত হয় বলে এর নামকরণ করা হয়েছে আর্টিলারি প্লান্ট বা কামান উদ্ভিদ। এছাড়া এদের দেখতে অনেকটা ফার্নের মত হওয়ায় কেউ কেউ এদের আর্টিলারি ফার্ন বা মিলিটারি ফার্ন বলে থাকেন। আবার বাসস্থানের উপর ভিত্তি করে এদের রক প্লান্ট বা কোরাল প্লান্ট বলা হয়, যেহেতু এরা কোরাল বা শক্ত শিলা খণ্ডের উপর জন্মাতে পছন্দ করে।
এর বৈজ্ঞানিক নাম Pilea microphylla L, আদি বাসস্থান মেক্সিকো থেকে ব্রাজিল পর্যন্ত বিস্তৃতিলাভ করেছে। কিন্তু কালের পরিক্রমায় আজ আমাদের এশিয়া তে প্রচুর দেখা যায়। যাদের কোন অভিমান নেই কোন রকম চাওয়া পাওয়া নেই। নেই কোন দাবি দাওয়া। অনাদরে অবহেলায় সর্বত্র এদের আধিপত্য আছে। এর জেনাসের নামটি এসেছে ল্যাটিন শব্দ pileus থেকে, যার বাংলা আভিধানিক অর্থ হল টুপি। অর্থাৎ এদের স্ত্রী পুষ্প লাইট-মাইক্রোস্কোপে দেখলে মনে হবে অসংখ্য টুপি সাজিয়ে রাখা হয়েছে। এই ধারনা থেকেই কার্ল লিনিয়াস এই জেনাসের নামকরণ করেন Pilea. যেহেতু এদের পাতা খুবই ক্ষুদ্র তাই এদের প্রজাতির নামকরণ করা হয়েছে microphylla. অর্থাৎ micro মানে ক্ষুদ্র এবং phylla বলতে এখানে পত্র বুঝানো হয়েছে। micro+phylla=microphylla=ক্ষুদ্র পত্র।এটি পেরিনিয়াল অথবা এনুয়েল প্লান্ট যা সাধারণত ৮-১২” লম্বা হয়। তবে আবহাওয়াগত কারণে এদের জন্মস্থানে ২০” পর্যন্ত লম্বা হয়।

গান পাউডার প্লান্ট।

Pilea microphylla L ট্রেডিশনাল মেডিসিন হিসেবে ব্যাকটেরিয়াল ইনফেকশনে ব্যবহার করা হয়। এছাড়াও মেয়েদের ইনফার্টিলিটি তে প্রজনন অঙ্গের সুস্থতায় এই উদ্ভিদ ব্যবহার করা হয়। বেশ কিছু স্টাডিতে দেখা গেছে Pilea microphylla L pathogenic microorganisms এর বিরুদ্ধে চমৎকার ফলাফল প্রদর্শন করে।গান পাউডার প্লান্টের সমস্ত অংশই ডাই-ইউরেটিক ও কৃমিনাশক। পেস্ট করে জয়েন্টের উপর প্রলেপ দিলে রিউমেটিক আথ্রাইটিসে সাফল্য পাওয়া যায়।এদের পাতা ইনফ্লামেশন,এন্টি অক্সিডেন্ট,রেডিও প্রোটেকটিভ হিসেবে কাজ করে। এছাড়াও লিভার ও মূত্রনালীর ইনফ্লামেশনে এদের ব্যবহার আছে।
উদ্ভিদ টি যতই ছোট বা অবহেলিত হোক না কেন এটি কিন্তু মানব কল্যাণে অক্সিজেন থেকে শুরু করে পথ্য ও ঔষধ হিসেবে নিজেদের উৎসর্গ করে দিয়েছে।
সতর্কতা: প্রবন্ধে বর্ণিত ঔষধি গুনাগুণ কারো জন্য ব্যবস্থাপত্র নহে। Pilea microphylla L কেউ সেবন করতে চাইলে অবশ্যই রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ গ্রহণ করুন।

Refarence:
(1)CRC World Dictionary of Medicinal and Poisonous Plants.
(2)Ethnomedicinal Plants Revitalization of Traditional Knowledge of Herbs.
ছবি: আরিফাবাদ হাউজিং, মিরপুর থেকে ধারণকৃত।

error: Content is protected !!