কেন প্রজাপতি এবং মথ গুরুত্বপূর্ণ ? - NSSB

কেন প্রজাপতি এবং মথ গুরুত্বপূর্ণ ?

মোঃ ফিরোজ আহমেদ
অনার্স (প্রাণিবিদ্যা), মার্স্টাস (বন্যপ্রাণিবিদ্যা) – জগন্নাথ বিশ্বিবিদ্যালয়
মার্স্টাস (পরিবেশ বিজ্ঞান ও ব্যবস্থাপনা) – জাহাঙ্গীরনগর বিশ্বিবিদ্যালয়

প্রজাপতি ও মথ আমাদের এই সবুজ প্রকৃতিকে তাদের উজ্জ্বল ডানার মাধ্যমে আরও রঙিন করে তোলে। তাদের উজ্জ্বল ডানার ঝাপটানি প্রকৃতির সৌর্ন্দযে একটি বিশেষ শোভা প্রদান করেন। প্রজাপতি এবং মথ একটি সুস্বাস্থ্যকর পরিবেশ ও সুস্থ্য বাস্তুসংস্থানের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এরা সন্মিলিতভাবে পরাগায়ণ ও পেষ্ট কন্ট্রোল বা কীটপতঙ্গ নিয়ন্ত্রণের মাধ্যমে প্রকৃতিতে মূল্যবান ভুমিকা পালন করে। সার্বিকভাবে বিবেচনা করলে প্রজাপতি ও মথের ক্ষেত্রে আমরা নিম্নলিখিত মূল্য বা গুরুত্বগলো অবলোকন করতে পারিঃ

অর্ন্তনিহিত মূল্য (Intrinsic value)
১. প্রজাপতি ও মথ অর্ন্তনিহিতভাবে মুল্যবান এবং প্রকৃতি সংরক্ষণে এদের গুরুত্বপূর্ণ ভুমিকা রয়েছে।
২. প্রজাপতি ও মথ হচ্ছে পৃথিবীতে জীবনের একটি অংশ এবং গুরুত্বপূর্ণ উপাদান।
৩. এগুলো প্রায় কমপক্ষে ৫০ মিলিয়ন বছর ধরে বিদ্যমান রয়েছে এবং সম্ভবত দেড় মিলিয়ন বছর আগে প্রথম বিকশিত হয়েছিল।
৪. প্রজাপতি ও মথকে আমরা ফ্ল্যাগশিপ স্পিসিজ বা প্রজাতি হিসাবে আখ্যায়িত করতে পারি, যা পরিবেশ সংরক্ষণের ক্ষেত্রে এক ধরণের প্রতিবিম্ব হিসাবে কাজ করে।

সৌন্দর্যগত মূল্য (Aesthetic value)
১. প্রজাপতি ও মথগুলো হচ্ছে আমাদের প্রাকৃতিক ঐতিহ্যের অংশ এবং ৩০০ বছর ধরে এর অধ্যয়ন করা হচ্ছে।
২. প্রজাপতি ও মথগুলো দেখতে সুন্দর। এগুলো সৌন্দর্যের প্রতিমূর্তি এবং সবার নিকট জনপ্রিয়ও বটে।
৩. এমন কেউ নেই যার প্রজাপতি দেখতে ভালো লাগে না। প্রজাপতি বিশে^র সবচেয়ে সুন্দর পতঙ্গ হিসেবে সকলের নিকট পরিচিত।
৪. সাহিত্যে প্রজাপতি এবং মথের ব্যবহার বিশেষভাবে লক্ষ্যনীয়। পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল সহ সেক্সপিয়ারের নাটক,কবিতায় এমনকি অনেক গুণী ব্যক্তির গানের সুরেও প্রজাপতির সৌন্দর্য পরিলক্ষিত হয়।
৫. বিশ^ব্যাপী বিজ্ঞাপনদাতা ও চিত্রকররা তাদের কাজে প্রজাপতিকে প্রকৃতিবান্ধব উপাদান এবং তাদের কাজের অনুপ্রেরণা হিসেবে ব্যবহার করে আসছেন। কিছু কিছু সংস্কৃতিতে প্রজাপতি সবসময় প্রকৃতির অস্তিত্ব, স্বাধীনতা, সৌন্দর্য এবং শান্তির প্রতীক হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।

শিক্ষাগত মূল্য (Educational value)
১. প্রজাপতির জীবনচক্র প্রায়ই ছোটদের জন্য শিক্ষন সরঞ্জাম হিসেবে ব্যবহৃত হয়। শুঁয়োপোকা থেকে পিউপাতে রুপান্তর প্রক্রিয়া প্রকৃতির অন্যতম চমকপ্রদ আশ্চর্য।
২. গবেষণার প্রাথমিক পর্যায়ে প্রজাপতির ডানার জটিল বিন্যাস সম্পর্কে জানা খুবই জরুরী। এছাড়া প্রজাপতির মাইগ্রেশন বিষয়টিতেও শিক্ষাগত মূল্য রয়েছে।

বৈজ্ঞানিক মূল্য (Scientific value)
১. শতাব্দীকাল ধরে জৈবিক গবেষণার বিভিন্ন ক্ষেত্র যেমন, কীটপতঙ্গ নিয়ন্ত্রণ, ভ্রƒণ বিদ্যা, বির্বতন বা জেনেটিক্স, জনসংখ্যার গতিশীলতা, জীববৈচিত্র্য সংরক্ষণ ইত্যাদির মত বিষয়গুলোর তদন্ত করার জন্য প্রজাপতি একটি গুরুত্বপূর্ন মডেল হিসেবে ব্যবহৃত হয়ে আসছে।
২. প্রজাপতি অধ্যয়নের দীর্ঘ ইতিহাস ও জনপ্রিয়তা পৃথিবীর যেকোন জায়গায় ভৌগলিক স্কেল এবং টাইমস্কেলে তুলনামূলকভাবে পোকামাকড়ের গোষ্ঠীতে একটি অনন্য ডাটা রিসোর্স সরবরাহ করেছে। এটি জলবায়ু পরিবর্তন সম্পর্কিত ভৌগলিক গবেষনার ক্ষেত্রেও অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে পরিণত হয়েছে।

বাস্তসংস্থানগত মূল্য (Ecosystem value)
১. প্রজাপতি ও মথ হচ্ছে একটি স্বাস্থ্যকর পরিবেশ এবং স্বাস্থ্যকর বাস্তুসংস্থানের সূচক।
২. এগলো বিস্তৃত অন্যান্য অমেরুদন্ডী প্রাণীকে নির্দেশ করে, যা সমস্ত প্রজাতির দুই-তৃতীয়াংশের বেশি।
৩. প্রজাপতি এবং মথ সমৃদ্ধ অঞ্চলগুলো সবসময় অন্যান্য অমেরুদন্ডী প্রানী দ্বারা সমৃদ্ধ। এরা পরাগায়ন ও কীট পতঙ্গ নিয়ন্ত্রণ সহ বিভিন্ন পরিবেশগত সুযোগ সুবিধা সরবরাহ করে।
৪. প্রজাপতি ও মথগুলো খাদ্য-শৃঙ্খলের গুরুত্বপূর্ণ উপাদান। এগুলো পাখি, বাদুড় এবং অন্যান্য কীটপতঙ্গভোজী প্রাণীর খাদ্য হিসেবে গৃহীত হয়।
৫. প্রজাপতিগুলো বিজ্ঞানীদের দ্বারা একটি আদর্শ জৈব সত্তা বা মডেল অর্গানিজম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। কারণ এর মাধ্যমে বিজ্ঞানীরা আবাসস্থল হ্রাস,ভুমির খন্ডায়ন এবং আবহাওয়া-জলবায়ু পরিবর্তন সম্পর্কে ধারণা লাভ করেন। প্রজাপতির সংখ্যার পর্যাপ্ততা বা অপর্যাপ্ততার মাধ্যমে বিজ্ঞানীরা বাস্তুসংস্থান কতটুকু সুস্থ্য আছে তা নির্ণয় করতে পারেন।

স্বাস্থ্যগত মূল্য (Health value)
১. মানুষ তার বাড়ির আশেপাশে এবং দেশের সব জায়গায় এদের উড়তে দেখে। এগুলো তাদের মনে প্রশান্তি দেয়।
২. প্রজাপতি দেখতে যাওয়া, প্রজাপতির ছবি তুলতে যাওয়ার জন্য মানুষকে বিভিন্ন স্থান পর্যবেক্ষনের জন্য বাইরে ঘুরতে বা হাঁটতে যেতে হয়। এতে করে ঐ ব্যক্তির স্বাস্থ্যও ভালো থাকে।

অর্থনৈতিক মূল্য (Economic value)
১. দেশের বা দেশের বাইরের হাজার হাজার লোক প্রতিবছর দেশের বিভিন্ন স্থানে বা দেশের বাইরের বিভিন্ন স্থানে ভ্রমণ করছে, ফলে ঐ দেশ অর্থনৈতিকভাবে লাভবান হচ্ছে।
২. বাটারফ্লাই গার্ডেন বা প্রজাপতি বাগানের মাধ্যমে ইকো টুরিজম কে আরও প্রভাবান্বিত করা যায়।
৩. প্রজাপতির ডানাগুলিতে স্কেল বা আঁশগুলোর বিন্যাস অধ্যয়নের মাধ্যমে বিজ্ঞানীরা সৌর প্যানেল প্যানেল আবিষ্কার করতে অনুপ্রাণিত হয়েছেন।

রেফারেন্স :

  1. butterfly-conservation.org/butterflies/why-butterflies-matter
  2. entopia.com/oneplantatatime/entomology/the-importance-of-butterflies-to-the-world
  3. sciencing.com/what-do-butterflies-do-environment